Type to search

ফাইনালে অনবদ্য হ্যাটট্রিকে গোল্ডেন বুট এমবাপের

খেলাধুলা

ফাইনালে অনবদ্য হ্যাটট্রিকে গোল্ডেন বুট এমবাপের

ফ্রান্সকে টানা দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা এনে দিতে চেষ্টার কোনো কমতি রাখেননি কিলিয়ান এমবাপে। নিশ্চিত হারের মুখে থাকা দলকে অনবদ্য হ্যাটট্রিকে বারবার ফিরিয়েছিলেন ম্যাচে। ফাইনাল টাইব্রেকারে নিয়ে যাওয়ার পিছনে সবচেয়ে বেশি অবদান তারই। শেষ পর্যন্ত আকাঙ্ক্ষিত সোনালী ট্রফিটা হাতে না উঠলেও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘গোল্ডেন বুট’ ঠিকই জিতে নিলেন তরুণ ফরাসি স্ট্রাইকার।   

কাতার বিশ্বকাপের ফাইনালের আগে পাঁচ গোল করে আর্জেন্টিনার লিওনেল মেসির সঙ্গে সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে পাল্লা দিয়ে লড়ছিলেন এমবাপে। লুসাইল স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী মঞ্চে গোল পেলেন তারা দুজনই। এমবাপের তিন গোল করার দিনে মেসি পেলেন জোড়া গোল। ফলে সাত গোল করা মেসিকে পিছনে ফেলে আসরে আট গোল নিয়ে গোল্ডেন বুট জিতলেন ২৩ বছরের তরুণ তুর্কি এমবাপে।

রোববার লুসাইল স্টেডিয়ামে মরুর বুকে ফাইনালসহ পিএসজি তারকা গোল পেয়েছেন চারটি ম্যাচে। ডেনমার্ক ও পোল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করেছিলেন এমবাপে। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে করেছিলেন এক গোল। তবে নিজের সেরাটা যেন ফাইনালের জন্যই জমিয়ে রেখেছিলেন তিনি।

৭৯তম মিনিট শেষে ২-০ গোলে পিছিয়ে থেকে নিশ্চিত হার দেখছিল ফ্রান্স। তবে মনোবল হারাননি এমবাপে। ৮০তম মিনিটে পেনাল্টি থেকে সুযোগ পেয়ে করেন ম্যাচে নিজের প্রথম গোল। পরের মিনিটে লিওনেল মেসির আর্জেন্টিনাকে স্তব্ধ করে দিয়ে চোখ ধাঁধানো এক শটে আবারও লক্ষ্যভেদ করেন। মেসিকে ছাপিয়ে এগিয়ে যান গোল্ডেন বুটের লড়াইয়ে।

নির্ধারিত ৯০ মিনিটে ২-২ সমতার পর অতিরিক্ত সময়ে গোল করে ফের গোলসংখ্যা সমান করেন ক্ষুদে জাদুকর মেসি। শেষ বাঁশি বাজার মাত্র দুই মিনিট আগে আবারও লা পুল্গাকে পেছনে ফেলেন এমবাপে। আরেকটি পেনাল্টি পেয়ে আবারও বল জড়ান জালে। তার এই গোলে ফ্রান্স ম্যাচ নিয়ে যায় টাইব্রেকারে। এমবাপে ফের এগিয়ে যান কাতার বিশ্বকাপের ব্যক্তিগত গোলসংখ্যায়। তবে শেষ পর্যন্ত আরেক দফা শিরোপা চেখে দেখা হয়নি তার। গতবারের চ্যাম্পিয়ন ফরাসিদের হারিয়ে ৩৬ বছর পর আর্জেন্টিনা হয় ফুটবলের সর্বোচ্চ আসরের সেরা।