Type to search

পবিত্র আশুরা ২০ আগস্ট

ধর্ম

পবিত্র আশুরা ২০ আগস্ট

অপরাজেয়বাংলা ডেক্স: আগামী ২০ আগস্ট (শুক্রবার) পবিত্র আশুরা পালিত হবে। সোমবার (৯ আগস্ট) সন্ধ‌্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

বাংলাদেশের আকাশে সোমবার কোথাও পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী ১১ আগস্ট থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। সে ক্ষেত্রে আগামী ২০ আগস্ট শুক্রবার পবিত্র আশুরা পালিত হবে।

সভায় ধর্ম সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে কোথাও হিজরি ১৪৪৩ সনের মহররম মাসের চাঁদ দেখা যায়নি। মঙ্গলবার (১০ আগস্ট) জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হবে। বুধবার থেকে মহররম মাস গণনা শুরু হবে। আগামী ২০ আগস্ট (১০ মহররম) শুক্রবার দেশে পবিত্র আশুরা পালিত হবে।

পবিত্র আশুরা (১০ মহররম) মুসলিম উম্মাহর কাছে ঐতিহাসিকভাবে প্রসিদ্ধ ও পরিচিত। কারবালা প্রান্তরে হজরত মুহাম্মদের (স.) দৌহিত্র হজরত ইমাম হোসেনের (রা.) শাহাদাতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত আমাদের দেশে আশুরা পরিচিত। তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা আরও কিছু তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে। আশুরার রোজা (আশুরার দিন এবং আগে বা পরে একদিন) রাখার বিষয়ে বিশেষ ফজিলতের কথা বলা হয়েছে হাদিসে।সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *