Type to search

ক্রিকেট বিশ্বকাপের সেমিফািইনালে পৌছাতে পাঁচ দেশের লড়াই

খেলাধুলা

ক্রিকেট বিশ্বকাপের সেমিফািইনালে পৌছাতে পাঁচ দেশের লড়াই

চলতি বিশ্বকাপে অস্ট্রেলিয়া হচ্ছে একমাত্র দল, যারা সেমিফাইনাল নিশ্চিত করেছে। বাকি তিনটি স্থানের জন্য লড়াই করছে পাঁচটি দল। সাতটি খেলায় ভারতের পয়েন্ট ১১, আটটিতে নিউজিল্যান্ড তাদের সমপরিমাণ।

এছাড়া আটটি খেলায় ১০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে স্বাগতিক ইংল্যান্ড। আট খেলায় ৯ পয়েন্ট নিয়ে এর পরেই রয়েছে পাকিস্তান। আর সাত খেলায় বাংলাদেশের পয়েন্ট সাত।
ইংল্যান্ড
বর্তমানে ইংল্যান্ডের পয়েন্ট হচ্ছে ১০। সেমিফাইনালের লড়াইয়ে থাকা পাঁচটি দলের মধ্যে একমাত্র ইংল্যান্ডই নেট রান রেট বা এআরআরের ওপর নির্ভরশীল না। নিউজিল্যান্ডকে হারাতে পারলেই তাদের সেমিফাইনাল নিশ্চিত হয়ে পড়বে।
তবে মরগানরা যদি হেরে যান, তবে এশীয় দলগুলোর ওপর তাদের ভাগ্য নির্ভর করবে। বিশেষকরে বাংলাদেশের সঙ্গে জড়িত দুটি ম্যাচের ফলই নির্ধারণ করে দেবে তাদের ভাগ্য।
বাংলাদেশের বিপক্ষে ভারতের জয় দরকার পড়বে ইংল্যান্ডের, আর পাকিস্তানকে হারাতে হবে বাংলাদেশকে। মঙ্গল ও বুধবার যদি ভারত-ইংল্যান্ড হেরে যায়, তবে আলোচনার বাইরে চলে যাবে তারা।
তখন পাকিস্তান বনাম বাংলাদেশ ম্যাচ কার্যত কোয়ার্টার ফাইনাল রূপ নেবে। এ ম্যাচে বিজয়ী দল ১১ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের যোগ্য বিবেচিত হবে।
পাকিস্তান
গত তিনটি ম্যাচে পর পর জয়ের পরেও পাকিস্তানের শীর্ষ চারে ওঠার সম্ভাবনা একেবারে ক্ষীণ। সমীকরণটি হচ্ছে- তাদের শেষ খেলায় বাংলাদেশকে হারাতে হবে। একই সময়ে চেস্টার-লি-স্ট্রিটে ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডকে ভালো করতে হবে।
যদি ইংল্যান্ডের ফল ভিন্ন দিকে মোড় নেয়, তাদের আশা রাখতে হবে যে ইংল্যান্ড সত্যিকার একটি বড় জয় বাগিয়ে নিয়েছে। তখন পাকিস্তানের এনআরআর হবে ০.৭৯২।
আর তখন নিউজিল্যান্ডের এনআরআর গিয়ে দাঁড়াবে +০.৫৭২। পাকিস্তান ও নিউজিল্যান্ডের মতো ভারতেরও ১১ পয়েন্টে শেষ করার একটা সম্ভাবনা রয়েছে। কিন্তু দুদলের তুলনায় তাদের রানরেট বেশি, যা +০.৮৫৪।
পাকিস্তানের রান রেটের চিত্র
নিউজিল্যান্ডকে ছাড়িয়ে যেতে হলে ২১৫ রানে কিইউদের হারাতে হবে ইংল্যান্ডকে। এছাড়া এই প্রান্তিকে বাংলাদেশকে হারাতে হবে পাকিস্তানকে। এতে করে নিউজিল্যান্ডের নেট রান রেটকে ছাড়িয়ে যেতে পারবে পাকিস্তান।
এনআরআরে ভারতকে ছাড়িয়ে যেতে এক কঠিন সমীকরণ অপেক্ষা করছে পাকিস্তানের সামনে। তা হল, বাংলাদেশ ও শ্রীলংকার বিপক্ষে ম্যাচে দেড়শর বেশি রানে ভারতকে হারতে হবে। একইভাবে অন্তত দুই শতাধিক রানে বাংলাদেশকে হারাতে হবে সরফরাজদের।
বাংলাদেশ
টাইগাররা এমন এক পরিস্থিতি তৈরি করেছে, যাতে আগামী দুটি ম্যাচেই তাদের জয় অপরিহার্য। যদি মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন ক্রিকেট দল ভারত ও পাকিস্তানের সঙ্গে ভালো খেলতে পারে, এরপরে বুধবারে যদি ইংল্যান্ডকে হারিয়ে বসে নিউজিল্যান্ড, তবেই তাদের পথ সুগম হবে।
যদি কিইউদের বিপক্ষে মরগানরা জয়ী হয়, তখন নিউজিল্যান্ডের সঙ্গে নেট রান রেটে লড়তে হবে বাংলাদেশকে। আর লীগ পর্যায়ের খেলার শেষ ম্যাচে যদি শ্রীলংকার কাছে হেরে যায় ভারত, তখন তাদের সঙ্গেও এনআরআরে লড়তে হবে মাশরাফিদের।
রান রেটের বিবেচনায় বাংলাদেশের যা দরকার
নিউজিল্যান্ডের চেয়ে এগিয়ে যেতে- এই মুহূর্তে নেট রান রেটে নিউজিল্যান্ডকে ছাড়িয়ে যাওয়া ভারতের চেয়ে বাংলাদেশের জন্য সহজ। যদি কিইউদের বিপক্ষে সর্বোশক্তি নিয়ে মাঠে নামে ইংল্যান্ড এবং ব্ল্যাকক্যাপসদের শতাধিক রানে হরাতে পারে, তবে ভারত ও পাকিস্তানকে ৭০ রান করে হারাতে পারলে লক্ষ্যে পৌঁছাতে পারবে টাইগাররা।
ভারতকে ছাড়িয়ে যেতে হলে- নেট রান রেটে ভারতের চেয়ে তিনশত রান পিছিয়ে বাংলাদেশ। যদি ভারতকে শতাধিক রানে হারাতে পারে বাংলাদেশ। তখন এই রান রেটের তফাত ১০০-তে নেমে আসবে। এক্ষেত্রে পাকিস্তানকে ১০০ রানে হারাতে হবে টাইগারদের।
এরপর মাশরাফিদের দরকার পড়বে শ্রীলংকার কাছে ভারতের পরাজয়।
নিউজিল্যান্ড
ইংল্যান্ডকে হারাতে হবে নিউজিল্যান্ডকে কিংবা ভারতের কাছে বাংলাদেশের হার। কিন্তু পাকিস্তানের পরাজয়ের প্রত্যাশায় থাকতে হবে। কিইউদের নেট রান রেট এখন খুব ভালো অবস্থায় আছে। কাজেই তাদের ছাড়িয়ে যেতে পাকিস্তান ও বাংলাদেশের বড় জয় দরকার পড়বে।
ভারত কিংবা পাকিস্তান ও বাংলাদেশের যেকোনো একটির সঙ্গে ১১ পয়েন্ট নিয়ে সমান অবস্থানে থাকলে যেভাবে ছিটকে পড়তে পারে নিউজিল্যান্ড-
পাকিস্তান- নেট রান রেটে কিইউদের ছাড়িয়ে যেতে পাকিস্তানকে অবশ্যই দুই শতাধিক রানে বাংলাদেশকে হারাতে হবে। একই সময়ে সমপরিমাণ রানে ব্ল্যাকক্যাপসদের হারাতে হবে ইংল্যান্ডকে।
বাংলাদেশ- এনআরআরে কিইউদের ছাড়িয়ে যেতে ব্ল্যাকক্যাপসদের বিপক্ষে ইংল্যান্ডের অর্ধশত রানের জয়ের দিকে তাকিয়ে থাকতে হবে টাইগারদের। সেক্ষেত্রে পাকিস্তান ও ভারতের বিপক্ষে মাশরাফিদের ২০০ রানে জয় পেতে হবে বাংলাদেশকে।
ভারত- নেট রান রেটে ব্ল্যাকক্যাপসদের তুলনায় এগিয়ে রয়েছে ভারত। কাজেই বাংলাদেশ ও শ্রীলংকার বিপক্ষে তাদের বড় ব্যবধানে হারা যাবে না।
ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ড যদি ১০০ রানে হারে, তবে নিজেদের বাকি দুই ম্যাচের প্রতিটিতে ৭৫ রানের হার সওয়ার মতো ক্ষমতা ভারতের আছে। কিইউদের চেয়ে নেট রান রেটে এগিয়ে থাকার ভালো সম্ভাবনা আছে তাদের।
ভারত
সাতটি ম্যাচের মধ্যে পাঁচটিতে জয় পেয়েছে ভারত। তাদের গড় রান রেট ০.৮৫৪। ১১ পয়েন্টে পৌঁছাতে পারে এমন চারটি দলের মধ্যে তারা এগিয়ে রয়েছে। আর একটি ম্যাচে জিতলেই ভারতের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে এবং তারা শীর্ষ দুইয়ে পৌঁছাতে পারবে।
বাংলাদেশ ও শ্রীলংকার বিপক্ষে হেরে গেলেও সেমিতে যাওয়ার ভালো সুযোগ আছে ভারতের। লীগ পর্যায়ের শেষ খেলায় যখন লংকানদের বিপক্ষে ভারত খেলতে নামবে, তখন সেমিতে যেতে কী পরিমাণ রান রেট দরকার পড়বে, তা মাথায় রেখে খেলে যাওয়ার সুযোগ থাকবে তাদের।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *