Type to search

কাল থেকে দুইদিন স্কুল-কলেজে ও সব অফিসে নীলবাতি প্রজ্জ্বলন

শিক্ষা

কাল থেকে দুইদিন স্কুল-কলেজে ও সব অফিসে নীলবাতি প্রজ্জ্বলন

অনলাইন ডেক্স:

আগামী শুক্রবার (১ এপ্রিল) রাত থেকে দুইদিন সব সরকারি বেসরকারি স্কুল ও কলেজের নীলবাতি প্রজ্জ্বলন করতে হবে। আগামী ২ এপ্রিল (শনিবার ) ১৫ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে সব সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এ নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে সব সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও মাঠ পর্যায়ের শিক্ষা অফিসে পাঠানো হয়েছে।
এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, শিক্ষা বোর্ডগুলো, এনটিআরসিএ, এনসিটিবি, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরসহ শিক্ষা মন্ত্রণালয়ের অধিনস্ত সব অফিসে শুক্রবার থেকে তিনদিন নীলবাতি প্রজ্জ্বলনের নির্দেশনা দেয়া হয়েছে। বৃহস্পতিবার এ আদেশ জারি করা হয়।

জানা গেছে, আগামী ২ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবস। দিবসটি উপলক্ষে সব স্কুল-কলেজে ১ এপ্রিল দিবগত রাত থেকে দুই দিন নীলবাতি প্রজ্জ্বলনের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ চিঠি পাঠিয়েছে ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো-ডেভেলপমেন্টার ডিজএ্যাবিলিটিজ (নান্দ)।

সেই চিঠিটি শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা অফিসগুলোতে পাঠিয়েছে শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের চিঠিতে সব সরকারি বেসরকারি কলেজের অধ্যক্ষ, সরকারি-বেসরকারি স্কুলে প্রধান শিক্ষক, সব জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাকে নান্দের চিঠির নির্দেশনা মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এদিকে নান্দের চিঠির অনুসারে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, শিক্ষা বোর্ডগুলো, এনটিআরসিএ, এনসিটিবি, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরসহ অন্যান্য দপ্তরগুলোতে আগামীকাল শুক্রবার রাত থেকে দুই দিন নীলবাতি প্রজ্জ্বলনের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

চিঠিতে মন্ত্রণালয় বলছে, সচিবালয়সহ সব সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় ১ এপ্রিল রাত থেকে দুইদিন নীলবাতি প্রজ্জ্বলন করতে হবে।

সুত্র: দৈনিক শিক্ষা ডটকম