Type to search

অমিতাভ রেজার ক্যামেরায় এবার বঙ্গবন্ধু

বিনোদন

অমিতাভ রেজার ক্যামেরায় এবার বঙ্গবন্ধু

২০২১-২২ অর্থ বছরের চলচ্চিত্রের জন্য সরকারি অনুদান ঘোষণা করা হয়েছে আজ বুধবার। এবার অনুদানের সবচেয়ে বড় অংক যাচ্ছে নন্দিত নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর ঝুলিতে। সেই টাকা দিয়ে তিনি ‘১৯৬৯’ নামের একটি চলচ্চিত্র নির্মাণ করবেন। যেখা‌নে তার ক্যামেরার ফ্রেমে ধরা দেবেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

অমিতাভ রেজা চৌধুরী বলেন, ‘আমার ছবিটি পিরিওডিক। ১৯৬৯-এর উত্তাল রাজনীতির ঘটনা উঠে আসবে। মূলত আগরতলা মামলা নিয়েই ছবির গল্প এগুবে। যেহেতু এটি ইতিহাসনির্ভর, তাই এখানে নতুন করে কাহিনী লেখার সুযোগ নেই। এখনও আমরা স্ক্রিপ্টিং নিয়েই ব্যস্ত।’

বঙ্গবন্ধু চরিত্র থাকবে কিনা- এ প্রস‌ঙ্গে জান‌তে চাই‌লে এই নির্মাতা বলেন, ‘বিষয়টি নিয়ে আমরা সরকারের সঙ্গে আলোচনা করব। যেহেতু আগরতলা মামলা তাই বঙ্গবন্ধু চরিত্রটি অনস্বীকার্য।’

তিনি জানান, আগামী বছরের ফেব্রুয়ারিতে সি‌নেমার শুটিং শুরু হবে। সেই বছরই এটি মুক্তি দিতে হবে। এর প্রযোজক হিসেবে আছেন মাহজাবিন চৌধুরী।

গত বছর ‘পেন্সিলে আঁকা পরী’ উপন্যাসের গল্প নিয়ে সিনেমা নির্মাণের জন্য ৬০ লাখ টাকা অনুদান পেয়েছিলেন খ্যাতিমান নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। তবে স্বত্ব নিয়ে জটিলতায় সেটা সুদসহ ফিরিয়ে দিয়েছিলেন তিনি। বিষয়টি বর্তমান জুরি বোর্ড ইতিবাচক হিসেবেই নিয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। আর এ কারণে এবারের সর্বোচ্চ ৭৫ লাখ টাকা অনুদান পেলেন ‘আয়নাবাজি’খ্যাত এই নির্মাতা।