Type to search

৯ ডিসেম্বর অভয়নগর মুক্ত দিবস

অভয়নগর

৯ ডিসেম্বর অভয়নগর মুক্ত দিবস

স্টাফ রিপোটার:
৯ ডিসেম্বর অভয়নগর মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশের ইতিহাসে ছিল অন্যতম তাৎপর্যপূর্ণ। ঐ দিন দেশের দক্ষিণ- পশ্চিমাঞ্চলের অত্যন্ত গুরুত্বপূর্ণ উপজেলা অভয়নগরকে নওয়াপাড়ার বর্তমান পীরকেবলা আলহাজ্ব খাজা রফিকুজ্জামান শাহ এর নেতৃত্বে মুক্তি ও মিত্রবাহিনী মিলে শত্রুমুক্ত করে মুক্তিযোদ্ধারা খুলনার দিকে অগ্রসর হতে থাকে। একাত্তরের এই দিনে মুক্তি ও মিত্র বাহিনী একযোগে অভয়নগরে প্রবেশ করে বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা উড়ায়। অভয়নগরবাসী পাকিস্থান হানাদার বাহিনীর হত্যা নির্যাতন আর দুঃশাসন থেকে মুক্তি পায়। মুক্তিযোদ্ধাদের আক্রমন ও গেরিলা হামলায় সেদিন শহর ছাড়তে বাধ্য হয় পাক হানাদার বাহিনী। এদিন অভয়নগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি শিল্প কারখানায় বাংলাদেশের পতাকা ওড়ানো হয়।
১৯৭১ সালে অভয়নগরে বেশ কয়েকটি ঘটনার মধ্যে উল্লেখযোগ্য হলো মুক্তিযোদ্ধাদের রেল লাইনের ওপর বগি রেখে পাকবাহিনীর রসদ সরবরাহে বাঁধাদানের প্রতিশোধ নিতে পাক হানাদাররা অভয়নগরে নওয়াপাড়া রেল স্টেশন মাস্টারের কক্ষে ব্রাশ ফায়ার করে ৬ জনকে হত্যা করে। এছাড়া পাকআর্মির একটি বড়দলের ট্রেনে যাওয়ার খবর পেয়ে মিত্র বাহিনীর বিমান হামলার ঘটনা ঘটে। বিমান হামলায় নওয়াপাড়া স্টেশনে একটি যাত্রীবাহী ট্রেনের প্রায় ২শ’ যাত্রী প্রাণ হারায়। শহীদদের স্মরণে নওয়াপাড়া পৌরসভার উদ্যোগে নওয়াপাড়া রেল স্টেশন ক্যাম্পাসে একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে।
অভয়নগর মুক্ত দিবস উৎযাপন কমিটির আহবায়ক,উপজেলা আওয়ামীলীগের সভাপতি এনামুল হক বাবুল জানান, অভয়নগর মুক্ত দিবস উপলক্ষ্যে ব্যাপক কর্মসুচী গ্রহন করা হয়েছে। তার মধ্যে সকাল ৮ টায় শহীদের স্মৃতিসৌধে ফুল দেয়া, সকাল ১০ টায় জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা পতাকা উত্তোলন। সকাল ১১ টায় র‌্যালি এবং এরপর নওয়াপাড়া ইনষ্টিটিউট অডিটরিয়মে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *