Type to search

৭ দিন বিরতির পর বাজেটের মুলতবী অধিবেশন শুরু, সাধারণ আলোচনা শুরু হয়ে চলবে ২০ ঘন্টা

জাতীয়

৭ দিন বিরতির পর বাজেটের মুলতবী অধিবেশন শুরু, সাধারণ আলোচনা শুরু হয়ে চলবে ২০ ঘন্টা

অপরাজেয়বাংলা ডেক্স :  জাতীয় সংসদে মুলতবী অধিবেশন ৭ দিন বিরতির পর আজ সোমবার সকালে আবার বসেছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা ১১টায় সংসদের মূলতবি অধিবেশন শুরু হয়। প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা হবে । প্রশ্ন- জিজ্ঞাসা টেবিলে উত্থাপিত হয়। সংস্কৃতি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির প্রথম রিপোর্ট সংসদে উত্থাপন করা হয়। আইন প্রনায়ণ কার্যাবলী চলছে।

গত ৬ ও ৭ জুন বিদায়ী ২০২০- ২১ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে সম্পূরক বাজেট পাস হয়েছে। সম্পূরক বাজেট পাসের পর ১৪ জুন পর্যন্ত সংসদের অধিবেশন মুলতবী করা হয়।

এদিকে, সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, করোনা পরিস্থিতির কারণে দেশের ইতিহাসে সংপ্তিতম বাজেট অধিবেশনে সর্বোচ্চ ২০ ঘন্টা সাধারণ আলোচনা চলতে পারে। করোনা সতর্কতার অংশ হিসেবে ইতোমধ্যে আলোচনায় অংশগ্রহণের জন্য সংসদ সদস্যদের তারিখ ও সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। প্রতিদিন বেলা ১১টা থেকে দেড়টা পর্যন্ত সাধারণ আলোচনা চলবে। আগামী ৩০ জুন বাজেট পাস হবে। এরপর ১ জুলাই বাজেট অধিবেশন শেষ হতে পারে।

গত ৩ জুন করোনাকালের দ্বিতীয় বাজেট সংক্ষিপ্ত সময়ে পেশ করা হয়েছে। বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি তার সংসদ তৃতীয় বাজেট উপস্থাপন। গত বছর মাত্র পৌনে এক ঘণ্টায় বাজেট পেশ করা হলেও এবার সময় লেগেছে দেড় ঘন্টা। এ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ স্বল্প সংখ্যক সংসদ সদস্য উপস্থিত ছিলেন। বাজেট বাজেট পাসের প্রক্রিয়া ১০ দিন সময় নির্ধারণ করা হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত ২ জুন বাজেট অধিবেশন শুরু হয়। পরদিন ৩ জুন বৃহস্পতিবার অর্থমন্ত্রী সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন।সূত্র,আমাদের সময়.কম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *