Type to search

মধুসূদন সংস্কৃতি বিশ্ববিদ্যালয় স্থাপনে কর্মসূচি ঘোষণা/

জাতীয়

মধুসূদন সংস্কৃতি বিশ্ববিদ্যালয় স্থাপনে কর্মসূচি ঘোষণা/

মধুসূদন সংস্কৃতি বিশ্ববিদ্যালয় স্থাপনে কর্মসূচি ঘোষণা/
২০২৪ সালকে ‘মধুবর্ষ’ ঘোষণার প্রস্তুতি
মহাকবি মাইকেল মধুসূদন দত্তের নামে যশোরের সাগরদাঁড়িতে মধুসূদন সংস্কৃতি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে কর্মসূচি ঘোষণা করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় যশোর শহরের বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সড়কে প্রেসক্লাবের সমানে মানববন্ধন হবে। পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হবে। এছাড়া মধুমেলা উদ্বোধনের সময় ২৫ জানুয়ারি বিকালে সাগরদাঁড়িতে মানববন্ধন ও মেলার প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদের কাছে স্মারকলিপি দেওয়া হবে।
আজ রোববার দুপুরে প্রেসক্লাব যশোর মিলনায়তনে মধুসূদন সংস্কৃতি বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটির মতবিনিময় সভায় এই কর্মসূচি ঘোষণা করা হয়।
সভায় মধুকবির ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী কর্মসূচি বাস্তবায়নেরও প্রস্তুতি নেওয়া হয়েছে। আগামী বছর ২০২৪ সালে মাইকেল মধুসূদনের ২০০তম জন্মবার্ষিকী। ২০২৪ সালকে মধুবর্ষ ঘোষণা করে বছরব্যাপী সেমিনার, নাটক, আবৃত্তিসহ বিভিন্ন কর্যক্রম গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ উপলক্ষে শিগগিরই একটি ‘২০০তম জন্মবার্ষিকী উদযাপন পর্ষদ’ গঠনের প্রস্তুতি নেওয়া হবে।
সভায় সভাপতিত্ব করেন মধুসূদন সংস্কৃতি বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটির সভাপতি হারুন অর রশিদ। কমিটির সহকারি সদস্য সচিব মনিরুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন শিক্ষাবিদ অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, কমিটির যুগ্ম আহবায়ক আবু বকর সিদ্দিকী, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান, বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসেন, যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে) সভাপতি মনোতোষ বসু, জেইউজে’ সাবেক সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল ও সাজেদ রহমান, যুগান্তরের ব্যুরো প্রধান ইন্দ্রজিৎ রায়, সাংবাদিক তৌহিদ মনি ও প্রণব দাস, প্রথম আলো বন্ধুসভার উপদেষ্টা মোয়াজ্জেম হোসেন, বন্ধুসভার সাধারণ সম্পাদক সৌমেন্দ্র গোস্বামী, সপ্তাহে একটি বই পড়ি’র সমন্বয়ক কামরুজ্জামান প্রমুখ।
সভার সভাপতি হারুন অর রশিদ বলেন, মধুকবির জন্মের ২০০তম বার্ষিকী পূর্ণ হচ্ছে আগামী বছর ২০২৪ সালে। ২০২৪ সালকে ‘মধুবর্ষ’ ঘোষণা করে বছরব্যাপী কর্মসূচি বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে একটি উদযাপন পর্ষদ গঠনেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *