Type to search

নাটোরে জাতীয় শোক দিবস পালিত

জাতীয়

নাটোরে জাতীয় শোক দিবস পালিত

নাটোর জেলা প্রতিনিধিঃ নাটোরে ১৫ আগস্ট যথাযোগ্য মর্যাদায় নাটোরে আজ শনিবার জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু মেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, স্বেচ্ছায় রক্তদান, স্বাস্থ্য সেবা প্রদান এবং দো’য়া মাহফিল।
দিবসটি উপলক্ষ্যে সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও মহান কীর্তি সম্পর্কে আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু আমাদেরকে পরাধীনতার শিকল থেকে মুক্ত করে স্বাধীনভাবে বাঁচতে শিখিয়েছেন। তিনি বেঁচে থাকলে অনেক আগেই দেশ পৌঁছে যেত সমৃদ্ধ বাংলাদেশের কাংখিত গন্তব্যে, বাংলাদেশ হতো ‘সোনার বাংলা’। আততায়ীরা বঙ্গবন্ধুকে হত্যা করে আমাদের স্বাধীন জাতি সত্তাকে স্তব্ধ করে দিতে চেয়েছিল। কিন্তু এ দেশের সাধারণ মানুষ বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে রেখেছে। তাই বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই দেশ হয়ে উঠছে ‘সোনার বাংলা’।
জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা) সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর ও নওগাঁ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রতœা আহমেদ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, নাটোর পৌররসভার মেয়র উমা চৌধুরী জলি প্রমুখ।
আলোচনা সভা শেষে জেলা প্রশাসনের অধীন সকল দপ্তরের একযোগে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ। কালেক্টরেট চত্বরে আয়োজিত বৃক্ষরোপন কর্মসূচীতে উপস্থিত ছিলেন পুলিশ সুপার লিটন কুমার সাহা।
সকালে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দলীয় নেতাকর্মী সহযোগে জাতীয়, দলীয় ও কালো পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নাটোর-২ আসনের সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল। দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শাহাদত বরণকারী সদস্যবৃন্দের জন্যে ফাতেহা পাঠ শেষে মুনাজাত করা হয়। কালেক্টরেট ভবন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ ভবন এবং নাটোর সদর উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।
নাটোর সদর উপজেলা পরিষদ চত্বরে সেক্টর কমান্ডার্স ফোরাম, মুক্তিযুদ্ধ-৭১ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল।
দিবসটি উপলক্ষ্যে রেড ক্রিসেন্ট সোসাইটি নাটোর ইউনিটের সহযোগিতায় নাটোর সদর হাসপাতালে স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালনা করা হয় এবং রক্তদান কর্মসূচী পালিত হয়। ধর্মীয় প্রতিষ্ঠানসমূহে বিশেষ মুনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়। জেলার সকল উপজেলা পরিষদ এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানেও বঙ্গবন্ধু স্মরণে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Tags:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *