Type to search

নওয়াপাড়া – মশিয়াহাটী সড়কটি বিলিন হচ্ছে অপরিকল্পীত ঘেরে

অভয়নগর

নওয়াপাড়া – মশিয়াহাটী সড়কটি বিলিন হচ্ছে অপরিকল্পীত ঘেরে

প্রিয়ব্রত ধর : যশোর অভয়নগর ও মনিরামপুর উপজেলার ভবদহ অঞ্চলের সরকারী গাছ ও সড়ক গিলছে অপরিকল্পীত মৎস্য ঘের ব্যাপসা। ভবদহ অঞ্চল জলাবদ্ধ হওয়াই বছরের বেশির ভাগ সমায়ে পানি থাকে অত্র অঞ্চলের বীল গুলোতে। ফলে যত্র তত্র গড়ে উঠেছে মৎস্য ঘেরের ব্যাপসা। তবে বেশির ভাগ ঘেরের পাড় তৈরি হয়েছে সরকারী সড়ক ব্যবহার করে।
সরজমিনে তেমন কোথাও সড়কের পাশে মাটি দিয়ে পাড় তৈরি করতে দেখা যায় নী।
সরজমিনে দেখতে পাওয়া যায় নওয়াপাড়া হতে কালিবাড়ী, মশিয়াহাটি থেকে কুলটিয়া পর্যন্ত সড়কের দুপাশে অসখ্য ঘের তৈরি হয়েছে।

তবে সরকারী সড়কের সাথে কোথাও পাড় তৈরি করতে দেখা যায়নী। তবে সাম্প্রতিক যা একটু বাঁশ দিয়ে বাঁধ দেওয়া আছে তা কোন কাজে আসছে না। ফলে বেশির ভাগ স্থানে গাছ সহ সড়ক গিলছে অপরিকল্পীত ঘের ব্যাপসা।

ঘেরে সাধারণত বছরের বেশির ভাগ সমায়ে পানি থাকে,ফলে পানির ঢেও লাগতে লাগতে বর্তমানে সড়কের ঢাল ভেঙে গাছ উপড়ে পড়ছে পানিতে ও শত শত গাছ উপড়ে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

বেশির ভাগ স্থানে ইতি মধ্য সড়ক ভাংতেও শুরু করেছে। ফলে ঝুকির মধ্য আছে শত শত সরকারী গাছ।
এমত অবস্থাতে এলাকার সচেতন মহল সরকারী ভাবে ঘেরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহবান জানিয়েছেন।
সুন্দলী গ্রামের প্রভাষক কানু বিশ্বাস জানান এখনো পর্যন্ত এ সমস্যা সমাধানের সরকারী ভাবে তেমন কোন উদ্যোগ চোখে পড়েনী।

তিনি আরো বলেন সরকারী ভাবে নানা আইন থাকলেও আইনের প্রয়োগ না থাকায় সর্বত্য এ অনিয়ম শুরু হয়েছে বলে আমরা এলাকাবাসী মনে করি।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মোঃ সানাউল হক বলেন ২১ কোটি টাকার বরাদ্দ চাওয়া হয়েছেনওয়াপাড়া টু মশিয়াহাটি পর্যন্ত ৭ কিঃ মিঃ সড়ক পূণরায় নির্মাণ করার জন্য।

সরজমিনে ভবদহ অঞ্চল ঘুরে দেখা যায় ইতি মধ্য অনেক স্থানের গাছ মারা গিয়েছে ও ঘেরের মধ্য হেলে আছে।
এ দিকে হাটগাছা গ্রাম থেকে ডুমুর তলা সড়কটিতে তৈরি হয়েছে বড় বড় গর্ত। পাশে বৈদ্যুতিক খুটি, যে কোন সময় খুটি পড়ে তৈরি হতে পারে বড় ধরনের দূরঘটনা।
ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির আহবায়ক রনজীত বাওয়ালী বলেন, সব সমস্যার কারণ সরকারী ব্যবস্থা। আইন থাকলেও তার প্রোয়গ না থাকার কারণে এ সকল সমস্যা প্রকট হচ্ছে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *