Type to search

ডেল্টা ধরনে বাড়ছে তৃতীয় ঢেউয়ের শঙ্কা

আন্তর্জাতিক

ডেল্টা ধরনে বাড়ছে তৃতীয় ঢেউয়ের শঙ্কা

অপরাজেয়বাংলা ডেক্স: বিশ্বে আবারো বাড়ছে করোনা সংক্রমণের হার। দেশগুলোতে দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা না কাটতেই অধিক সংক্রামক ডেল্টা ধরন তৃতীয় ঢেউয়ের শঙ্কা ছড়াচ্ছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এর ভয়াবহতা ছাড়িয়ে যাবে সব কিছু। আর তাই নতুন করে বিধিনিষেধের কড়াকড়ি আরোপ করছে দেশগুলো।

অস্ট্রেলিয়ার সিডনিতে বুধবার (২৩ জুন) থেকে নতুন করে করোনা বিধি নিষেধ আরোপ করা হয়েছে। অপ্রয়োজনে ভ্রমণ বারণসহ পাঁচজনের বেশি একসাথে না হওয়া, অফিসসহ যে কোন ইনডোর অনুষ্ঠানেও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যে যে কোন জমায়েত ও চলাফেরায় কড়াকড়ি বেড়েছে।

বুধবার থেকে কঠোর বিধিনিষেধের ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। ডেল্টা ধরন প্রতিরোধে দেশটির রাজধানী ওয়েলিংটনে আগামি সপ্তাহ পর্যন্ত ২য় মাত্রার সতর্কতা জারি করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস খোলা থাকলেও কঠোরভাবে মানতে হবে সামজিক দূরত্ব।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে সংক্রমণ বেড়ে যাওয়ায় সংস্থাটির অসতর্কতাকে দায়ী করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলের পর পর্তুগালসহ বেশক’টি দেশে সংক্রমণ ছড়িয়ে পড়ায় এই মন্তব্য করেন তিনি।

ফেব্রুয়ারির পর গত একদিনে রাশিয়ায় সবচেয়ে বেশি সংক্রমণ ধরা পড়ায় নতুন করে বিধিনিষেধ বাড়ানো হয়েছে। মস্কোর মেয়র বলেছেন, শুধুমাত্র টিকা সনদ দেখানো ব্যক্তিরাই শহরটির ক্যাফে ও রেস্টুরেন্টে যেতে পারবেন।

এদিকে, ফিলিপাইনে ভ্যাকসিন নিতে অনীহা দেখানো নাগরিকদের জেলে দেয়া হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির প্রেসিডেন্ট।

ডেল্টায় দৈনিক সংক্রমণ ৪০ শতাংশ বেড়ে যাওয়ায় স্কটল্যান্ডে মধ্য আগস্ট পর্যন্ত করোনার বিধি নিষেধ বহাল রাখার ঘোষণা দেয়া হয়েছে। ২ সপ্তাহের জন্য বিধিনিষধে বাড়িয়েছে তাইওয়ানও।

শেনঝেংয়ে করোনা শনাক্ত বেড়ে যাওয়ায় শহরটির সঙ্গে বেইজিংয়ের সরাসরি আকাশ যোগাযোগ বন্ধ করে দিয়েছে চীন।

সূত্র,ডিবিসি নিউজ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *