Type to search

জীবনযুদ্ধে জয়ী হলেন শারীরিক প্রতিবন্ধী শাহিদা খাতুন

অভয়নগর

জীবনযুদ্ধে জয়ী হলেন শারীরিক প্রতিবন্ধী শাহিদা খাতুন

আকিজ জুট মিলের নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ পেয়ে

সৈয়দ আরাফাত হোসনে তাজ: জন্ম থেকে এক হাত ও দুই পা নেই শাহিদা খাতুনের । অন্য বাচ্চাদের মতো হাটা চলা করতে পারেনা সে। তাই বলে বসে থাকালে তো জীবন যুদ্ধে জয়ী হওয়া যাবেন্া ? এই প্রতীজ্ঞা মাথায় নিয়ে দরিদ্র পরিবারে জন্ম নেওয়া ওই প্রতিবন্দী বাবার কোলে বসে স্কুলে যায়। এর পর একে একে এস এসসি, এইচ এস সি এ ভাবে ¯œাতোক উত্তোর ডিগ্রি অর্জণ করেছেন শাহিদা খাতুন। তিনি বেকারাত্ব ঘুচানোর জন্য হস্ত শিল্পের কাজ ও শিখেছেন। তার প্রতিভায় মুগ্ধ হয়ে আকিজ গ্রæপের চেয়ারম্যান সি আই পি সেখ নাসির উদ্দীন তাকে আকিজ জুটমিলে নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ দিয়েছেন।
প্রতিবন্ধী শাহিদা খাতুন যশোরের ঝিকরগাছা উপজেলার শিমুলিয়া গ্রাামের মো. রফি উদ্দিনের ছোট মেয়ে। জন্ম থেকে তার একটি হাত ও দুইটি পা নেই। বাবা তাকে কোলে করে স্কুলে নিয়ে যেতেন। জীবনযুদ্ধ থেমে থাকেননি তিনি। লেখাপড়া করে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। প্রতিবন্ধিত্বজয় করে শিখেছেন হস্তশিল্প, সেলাইসহ বিভিন্ন কাজ। বাংলাদেশের বেকার জনগণের কর্মসংস্থান সৃষ্টিতে আকিজ গ্রæপ পর্যাপ্ত ভূমিকা রেখে চলেছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রী জীশান মীর্জার উদ্যোগে আকিজ জুট মিলস্ লিমিটেড-এ এক্সিকিউটিভ কর্মকর্তা পদে চাকরি হয় শাহিদার।
গত ২৫ মার্চ যশোরের ঝিকরগাছার শিমুলিয়া গ্রামে এক অনুষ্ঠানে শাহিদার হাতে চাকরির নিয়োগপত্র তুলে নিয়ে রবিবার (৩ এপ্রিল) অভয়নগরে আকিজ জুট মিলস্ লিমিটেড-এ এডমিন বিভাগের এক্সিকিউটিভ পদে যোগদান করেন অদম্য শাহিদা খাতুন। এ সময় শাহিদার বড়ভাই কলিম উদ্দিন ও ছোটভাই টনি উপস্থিত ছিলেন।
চাকরিতে যোগদানের পর শাহিদা খাতুন আকিজ গ্রুপের চেয়ারম্যান সেখ নাসির উদ্দিন (সিআইপি) কে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘চাকরি পেয়ে আমার স্বপ্ন পূরণ হয়েছে। এই চাকরির সুবাদে আমি বাবা-মায়ের মুখে হাসি ফোটাতে পারব। প্রতিবন্ধিতাকে হার মানিয়ে জীবনকে সামনে এগিয়ে নিতে পারব। আমার জন্য সকলে দোয়া করবেন।” এ ব্যাপারে আকিজ জুট মিলস্ লিমিটেড এর নির্বাহী পরিচালক শেখ আব্দুল হাকিম বলেন, ‘প্রতিষ্ঠানের চেয়ারম্যান সেখ নাসির উদ্দিন (সিআইপি)র নির্দেশে বাংলাদেশ সরকারের প্রতিবন্ধী নিয়োগ কোটায় শাহিদা খাতুন এক্সিকিউটিভ কর্মকর্তা পদে আকিজ জুট মিলস্ লিমিটেড-এ যোগদান করেছেন। তিনি আরো বলেন, কর্মক্ষেত্রে সকল কাজে তিনি আমাদের সকল সহযোগিতা পাবেন। বেকার মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে আকিজ গ্রুপের চেয়ারম্যানের এ ধরনের উদ্যোগকে এলাকার সূধিজন অভিনন্দন জানিয়েছেন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *