Type to search

এবারও লটারির মাধ্যমে অভয়নগরের কৃষকদের ধান সংগ্রহের সিদ্ধান্ত

কৃষি

এবারও লটারির মাধ্যমে অভয়নগরের কৃষকদের ধান সংগ্রহের সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার :

যশোরের অভয়নগরে বিগত বছরের ন্যায় এবারও লটারির মাধ্যমে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করা হবে বলে জানা গেছে। উপজেলা ধান চাল সংগ্রহ কমিটির এক সভায় সোমবার এ সিদ্ধান্ত গ্রহীত হয়। তবে কবে নাগাদ লটারি হবে এবং ধান চাল সংগ্রহে অভিযানের উদ্বোধন হবে তা এখনও সিদ্ধান্ত হয়নি।

জানা গেছে, সরকার এ বছর ২৭ টাকা কজি বা (১ হাজার ৮০ টাকা) মণ দরে ১ হাজার ৮৫২ টন ধান কৃষকের কাছ থেকে ক্রয় করবে। এছাড়া প্রায় তার দ্বিগুন সমান চাল ৪০ টাকা কেজি দরে তালিকাভূক্ত মিল মালিকের কাছ থেকে ক্রয় করা হবে।

এদিকে অভয়নগর বোর ধান ঘরে তোলার মধ্য পর্যায়ে রয়েছে। ঘূর্ণিঝড় অশনির প্রভাব সোমবার থেকে মাঝারি আকার বৃষ্টি শুরু হয়েছে। ভরা মৌসুমে এ ধরনের বৃষ্টি কৃষকের কাল হয়ে দাড়িয়েছে।

এলাকার কয়েকজন কৃষক জানান, ধান গাদায় না উঠা পর্যন্ত ঝুঁকি থেকে যায়। শুকনা কাটা ধান ভিজে গেলে ধান থেকে চারা গজিয়ে নষ্ট হয় এবং অনেক ধান ঝরে যায়। এক বিঘা জমি চাষ করতে ১৫ হাজারের বেশি টাকা খরচ হয়। এভাব ধান নষ্ট হলে কৃষকের সারা বছরের শ্রম ও অর্থ বিফলে যায়। এছাড়া কৃষকের গোলায় ধান উঠার আগে সরকারি খাদ্য গুদামে বিক্রি করা হলে তাদের সুবিধা হয়। কিন্তু উপজেলা খাদ্য গুদামে ধান ক্রয় করতে এখনো অনেক সময় লেগে যাবে এতে তাদের অনেক অর্থ ও শ্রম বৃথা যাবে বলে তারা আক্ষেপ করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *