Type to search

একসঙ্গে ১০ সন্তান প্রসবের রেকর্ড!

আন্তর্জাতিক

একসঙ্গে ১০ সন্তান প্রসবের রেকর্ড!

 

অপরাজেয়বাংলা ডেক্স: দক্ষিণ আফ্রিকার ৩৭ বছর বয়সী এক নারী একসঙ্গে ১০ সন্তান জন্ম দেওয়ার দাবি করেছেন। চিকিৎসকেরা এ ঘটনা নিশ্চিত করলে এটিই হবে একসঙ্গে সবচেয়ে বেশি সন্তান জন্ম দেওয়ার রেকর্ড।

এই নারীর নাম গোসিয়ামি থামারা সিথোল। ৭ জুন শেষ রাতে প্রিটোরিয়ার একটি হাসপাতালের সিজারিয়ান সেকশনে সাতটি ছেলে ও তিনটি কন্যা সন্তান জন্ম দেন তিনি।

তিনি এর আগেও জমজ সন্তানের জন্ম দিয়েছেন। তার স্বামী তেবোগো টিসোটেটসি স্থানীয় সংবাদমাধ্যমে এমন তথ্য দিয়েছেন। তিনি বলেন, তার স্ত্রী বেশ আনন্দিত ও আবেগপ্রবণ হয়ে পড়েছেন। তবে এখন বেশি কথা বলতে পারছেন না। 

সিথোল এই গর্ভধারণকে স্বাভাবিক বলে দাবি করলেও এ রকম সন্তান জন্মদানের ক্ষেত্রে ব্যাপক চিকিৎসার দরকার পড়ে। গর্ভধারণের সুযোগ বাড়াতে গর্ভাশয়ে একাধিক নিষিক্ত ভ্রূণ সন্নিবিষ্ট করে দিতে হয়।

মাসখানেক আগে মালির এক নারী মরোক্কোর একটি হাসপাতালে একসঙ্গে ৯টি সন্তান জন্ম দেওয়ার দাবি করেন।

তবে দক্ষিণ আফ্রিকায় সন্তান জন্মদানের এই ঘটনা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি ডেইলি মেইল। কারণ, যে হাসপাতালে সন্তান প্রসবের ঘটনা ঘটেছে, সেটির নাম প্রকাশ করা হয়নি।

সন্তান ভূমিষ্ঠ হওয়ার আগে ওই নারী বলেন, চিকিৎসকরা প্রাথমিকভাবে তার গর্ভে ছয় সন্তানের কথা বলেছিলেন। কিন্তু পরবর্তী স্ক্যানে তা বেড়ে দাঁড়ায় আটটিতে। কিন্তু সিজারের সময় আরও দুটি সন্তানের দেখা মিলে।

আফ্রিকার বিভিন্ন গণমাধ্যমেও এই খবর প্রকাশিত হয়েছে। সূত্র, বিডি প্রতিদিন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *