Type to search

ইসলামী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী উৎসব শুরু

শিক্ষা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী উৎসব শুরু

 ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রথম বারের মতো শুরু হয়েছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী উৎসব। যা চলবে ২২মে পর্যন্ত।

শনিবার (২১ মে) সকাল ১০টার দিকে ইসলামী বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফি এসোসিয়েশনের উদ্যোগে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনের করিডোরে আলোকচিত্র উৎসব শুরু হয়।

এবিষয়ে ফটোগ্রাফি এসোসিয়েশনের সভাপতি সোহানুর রহমান জানান, এবারই প্রথম ইসলামী ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্বশরীরে কোন আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী হচ্ছে। এর আগে করোনা মহামারির সময় অনলাইনে প্রথম পর্ব অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, অনলাইন ইভেন্টের মাধ্যমে ড্রোন ফোটোগ্রাফি, ন্যাচার, পোট্রের্ট, লাইফস্টাইল, স্ট্রিটসহ বিভিন্ন ক্যাটাগরিতে ছবি আহ্বান করা হয়েছিল। যেখানে থাইল্যান্ড, মালয়েশিয়া, মায়ানমার, ভারত, ভুটান প্রভৃতি দেশ থেকে আলোকচিত্রীরা প্রায় ১২০০ ছবি জমা দেন। এরমধ্যে ১২০ টি ছবি প্রাথমিক ভাবে বাছাই করা হলেও প্রদর্শনীতে চূড়ান্ত ভাবে বাছাইকৃত ৮২ টি ছবি প্রদর্শিত হচ্ছে। এর মধ্য থেকে সেরা ৬টি ছবির আলোকচিত্রীকে প্রদর্শনীর শেষ দিনে সর্বমোট ২০ হাজার টাকা প্রাইজমানি দেয়া হবে। প্রদর্শিত প্রতিটি ছবির মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫০০ টাকা। তবে পুরস্কার প্রাপ্ত ছবি কিনতে চাইলে সে ক্ষেত্রে এর মূল্য ৫০০০ টাকা।

তিনি আরও বলেন, আসলে ফটোগ্রাফি হচ্ছে একটি শিল্প ও মনের ভালোলাগা। প্রথমবারের মতো ইবিতে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী উৎসব হচ্ছে। এখানে ইবির এবং দেশী-বিদেশী আলোকচিত্রীদের ছবি প্রদর্শিত হচ্ছে। আশাকরি সবার ভালো লাগবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *