Type to search

‘আর্জেন্টিনার পরাজয়ে পৃথিবী বদলে যায়নি’‘

খেলাধুলা

‘আর্জেন্টিনার পরাজয়ে পৃথিবী বদলে যায়নি’‘

প্রায় দুই দশকের ক্যারিয়ারে সর্বোচ্চ সাফল্য যেমন পেয়েছেন, তেমনি অনেক হতাশাও সঙ্গী হয়েছে রাফায়েল নাদালের। তাই আর্জেন্টিনা ফুটবল দলের অবস্থা বেশ ভালোভাবেই বুঝতে পারছেন স্প্যানিশ এই টেনিস তারকা। তার মতে, ঘুরে দাঁড়ানোর যথেষ্ট সামর্থ্য রয়েছে লিওনেল মেসিদের।

বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় অঘটনগুলোর একটির জন্ম দিয়ে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে সৌদি আরব। এমন হারের পর সঙ্গত কারণেই ‘হায় হায় রব’ উঠেছে ফুটবল বিশ্বে। অনেকেই দেখছেন আর্জেন্টিনার পতন। কেউ কেউ আবার পাশে দাঁড়াচ্ছেন দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

তাদের মধ্যে একজন নাদাল। তিনি মনে করেন, সৌদি আরবের কাছে হারের কারণে আর্জেন্টিনার সব শেষ হয়ে যায়নি। বাকি দুই ম্যাচে ভালো খেলে লিওনেল মেসির দল সামনে এগিয়ে যাবে বলে বিশ্বাস নাদালের। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স এইরেসে একটি প্রীতি ম্যাচে নামার আগে এসব কথা বলেন তিনি।

“আমি কোনো কিছুতে চরমপন্থী নই। কখনও উচ্ছ্বাসে ভেসে যাই না বা হতাশায় ভেঙে পড়ি না। (সৌদি আরবের কাছে আর্জেন্টিনার পরাজয়ে) পৃথিবী বদলে যায়নি। তারা স্রেফ একটি ম্যাচ হেরেছে এবং এখনও দুইটি ম্যাচ বাকি রয়েছে।”

“কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হয়ে এসেছে তারা। ইতিহাসের সর্বোচ্চ অপরাজিত যাত্রার একটি ছিল তাদের। তো আত্মবিশ্বাস হারানোর কিছু নেই। আমি এখনও মনে করি, আর্জেন্টিনা সামনে এগিয়ে যাওয়ার যোগ্য দাবিদার।

লুসাইল স্টেডিয়ামে মেক্সিকোর বিপক্ষে পরের ম্যাচ খেলবে আর্জেন্টিনা। শনিবার বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে খেলা। ‘সি’ গ্রুপে তাদের শেষ প্রতিপক্ষ পোল্যান্ড। আগামী ৩০ নভেম্বর মাঠে গড়াবে সেই ম্যাচ।

ক্লাব ফুটবলে রিয়াল মাদ্রিদের পাড় ভক্ত নাদাল। তবে রিয়াল সমর্থক হলেও বার্সেলোনা কিংবদন্তি মেসির প্রশংসায় কোনো কৃপণতা নেই নাদালের।

“বছরের পর বছর রিয়াল মাদ্রিদের কাছ থেকে সাফল্য ছিনিয়ে নিয়েছে মেসি। তবে একজন ক্রীড়াপ্রেমী হিসেবে আপনি এমন বিশেষ কারো প্রশংসা সবসময় করবেন। আমরা ভাগ্যবান ছিলাম যে, লা লিগায় তার খেলোয়াড়ি জীবনের সেরা বছরগুলো দেখতে পেয়েছি।”

“বিশ্বের খেলাধুলার মঞ্চে সে আমাদের অনেক বিশেষ মুহূর্ত উপহার দিয়েছে। ফুটবল এবং খেলাধুলার ইতিহাসে সেরাদের একজন সে।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *