Type to search

অভয়নগরে শ্রমিকনেতা দিদারুল হক’র স্মরণসভা অনুষ্ঠিত

অভয়নগর

অভয়নগরে শ্রমিকনেতা দিদারুল হক’র স্মরণসভা অনুষ্ঠিত

 অভয়নগরে প্রয়াত শ্রমিক নেতা দিদারুল হকের ৭ম মৃত্যু বার্ষি কী উপলক্ষে বৃহস্পতিবার বিকালে নওয়াপাড়া বাস স্টান্ডে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। দিদারুল হক ছিলেন সাম্রাজ্যবাদ-সামন্তবাদ আমলা দালালপুঁজি বিরোধী সংগ্রামের অন্যতম নেতা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাবেক কেন্দ্রীয় সহ-কোষাধক্ষ্য, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট যশোর জেলার সাবেক সভাপতি, বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশনের অন্যতম নেতা, নওয়াপাড়া শাখা কর্মকর্তা ও কার্পেটিং জুটমিল সিবিএ’র সাবেক যুগ্ম-সম্পাদক ।
বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ও বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশনের উদ্যোগে নওয়াপাড়া পুরাতন বাস স্ট্যান্ডে বিকাল ৪টায় ফেডারেশনের সহ-সভাপতি ও বাংলাদেশ জাহাজী শ্রমিক সংঘের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা বাহারুল ইসলাম (বাহার)এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। স্মরণসভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি ও ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় সহ-সভাপতি শ্রমিকনেতা শাহ্ আলম ভূঁইয়া। বিশেষ বক্তা ছিলেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রীয় সভাপতি কৃষকনেতা হাফিজুর রহমান ও ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় সহ-সভাপতি শ্রমিকনেতা নাজিউর রহমান নজরুল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক যশোর জেলার ভারপ্রাপ্ত সভাপতি আশুতোষ বিশ্বাস, বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ শাহদাৎ হোসেন মাস্টার, উপদেষ্টা তাহের মাস্টার, নৌ-যান শ্রমিক ফেডারেশনের খুলনা বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শ্রমিকনেতা জসিম মাস্টার,  বাংলাদেশ লঞ্চ লেবার এসোসিয়েশন খুলনা শাখার সভাপতি শ্রমিকনেতা মুন্সি হাসান মাস্টার, যুগ্ম-সম্পাদক রুবেল মাস্টার,  নৌযান শ্রমিক ফেডারেশন নগর বাড়ি শাখার অফিস সচিব বাহার উদ্দিন মাস্টার, সংগঠনের বাঘাবাড়ি শাখার অফিস সচিব আব্দুল ওহাব মাস্টার, অন্যতম নেতা জয়নুল আবেদিন, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট নড়াইল জেলা সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, অভয়নগর থানা সাংগঠনিক সম্পাদক সেলিম জমাদ্দার,  বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ অভয়নগর থানা সভাপতি ও নৌ-যান শ্রমিক ফেডারেশনের নওয়াপাড়া শাখা কর্মকর্তা শ্রমিকনেতা রেজাউল করিম । সভাটি পরিচালনা করেন সংগঠনের থানা সাধারণ সম্পাদক শ্রমিকনেতা নাজমুল হুসাইন।
সভায় বক্তারা বলেন, বিশ্বব্যাপী আজ এক  গভীর সংকট চলমান। বিশ্ব বাজার প্রভাব বলয় বিস্তার ও নিয়ন্ত্রণ নিয়ে আন্তঃসাম্রাজ্যবাদী দ্বন্দ্বে যুদ্ধ ও বিশ্বব্যাপী দুর্ভিক্ষের মত পরিস্থিতি সৃষ্টি হতে চলেছে। এমন তীব্রতর সংকট সৃষ্টির মূল কারণ আজকের বিশ্বব্যবস্হা ও আমাদের মত দেশে স্বৈরতান্ত্রিক রাষ্ট্রযন্ত্র। প্রধান বক্তা শাহ্ আলম ভূঁইয়া বলেন, আগামী ২৬ নভেম্বর দিবাগত রাত ১২টা ১মিনিট থেকে নৌ-যান শ্রমিক সংগ্রাম পরিষদের দেওয়া  নৌ-সেক্টরের শ্রমিকদের নতুন মজুরী কাঠামো ঘোষণা, সর্বনিম্ন মূল মজুরী (২০,০০০/=) টাকা নির্ধারণ, নিয়োগপত্র-পরিচয়পত্র সার্ভিসবুক প্রদানসহ ১০ দফা দাবিতে অবিরাম  কর্মবিরতি দেশব্যাপী সকল নৌ-বন্দরে পালন করতে হবে। কারণ আজকের বাস্তবতায় আমরা বাজার করতে গেলেই দেখি নিত্য পণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধিতে জনজীবন বিপন্ন।  শ্রমিকদের এখন যে অবস্থা তাতে দাবি আদায় না হওয়া পর্যন্ত কঠিন ও কঠোর ভাবে আমাদের আন্দোলনে থাকতে হবে । বিশেষ বক্তা হাফিজুর রহমান বলেন, শ্রমিকনেতা দিদারুল হক জন্মেছিলেন এক নিম্নবিত্ত পরিবারে, জন্মে তিনি জীবিকার তাগিদে শ্রমিকের জীবন গ্রহণ করলেন। শ্রমিক হয়ে তিনি দেখলেন শ্রম শোষণ মূলক ব্যবস্হা। এই ব্যবস্হায় প্রতি নিয়ত শ্রমিকের শ্রমে অর্জিত সম্পদ কীভাবে লুটেরার মত লুট করছে অল্প সংখ্যক মানুষ, এরাই হল সেই শোষক শ্রণি। এ ব্যবস্হা থেকে পরিত্রাণ পাওয়ার পথ হিসেবে সামনে পেলেন শ্রম দাসত্ব থেকে মুক্তির সংগ্রামী পথ। তিনি সে পথ বুকে লালন করেছেন এবং সেই পথে আমৃত্যু সংগ্রাম করে গেছেন। শ্রমিকনেতা দিদারুল হক তার আত্ম-স্বার্থকে ত্যাগ করে, অর্জিত জ্ঞানের সবটুকু নিয়োগ করেছেন শ্রমিকের মুক্তির লক্ষ্যে অর্জনে। তাই আজ এমন আপসহীন শ্রমিকনেতা জীবন থেকে আমাদের শিক্ষা নেওয়া দরকার। আগামীতে সামগ্রিক যে সংকট আসন্ন এ সংকট থেকে পরিত্রাণ পেতে হলে শ্রমিক-কৃষকের মৈত্রির ভিত্তিতে শ্রমিক শ্রেণির অগ্রণীদের নেতৃত্বে জাতীয় গণতান্ত্রিক বিপ্লব সম্পন্ন করা দরকার। তাই আসুন আমরা দিদারুল হকের ৭ম মৃত্যুবার্ষিকীতে দাড়িতে শপথ গ্রহণ করি তার রেখে যাওয়া ত্যাগী জীবন থেকে শিক্ষা নিয়ে শ্রম দাসত্বের শৃঙ্খল ভাঙ্গার লড়াইকে সমাজ পরিবর্তনের লড়াইয়ের সাথে সম্পৃক্ত করে একটি শ্রমিক-কৃষক মেহনতি জনগণের সংবিধান, সরকার ও রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইকে অগ্রসর করি।
খবর: প্রেস বিজ্ঞপ্তির

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *